সোমবার, ২০ ফেব্রুয়ারী, ২০১২

FACEBOOK, জিমেইল সহ যেকোন সাইটের একাধিক আইডিতে একই সাথে লগইন করার গোপন ট্রিকস।

 
সবাইকে প্রাণঢালা শুভেচ্ছা জানিয়ে শুরু করছি। 

বর্তমানে যা দিন কাল পড়ছে, তাতে দেখা যায় যে বিভিন্ন প্রয়োজনে আমাদের একই সাইটে একাধিক একাউন্ট থাকে। যেমন ফেসবুক যারা নিয়মিত ব্যবহার করেন, তারা না বললেও আমি জানি, অবশ্যই তাদের একের অধিক আইডি আছে। আইডি বেশি থাকার কিছু সুবিধা আছে। কিন্তু সেই সুবিধা নিয়ে আমার এই পোস্ট নয়। আমার পোস্ট হলো এই একের অধিক আইডি থাকার কারনে যে অসুবিধা হয় তার একটা সমাধান দেয়া। সাধারনত আপনি একই সময়, একই ব্রাউজারে, একের অধিক আইডিতে লগইন থাকতে পারবেন না। কিন্তু লগইন থাকাতো দরকার। ঠিক আছে তাহলে নিচের পদ্ধতি অনুসরন করে সমস্যার সমাধান নিজেই করুন।
আমি এখানে শুধু মজিলা ফায়ারফক্স নিয়ে কথা বলব।

#     প্রথমে  একটা এ্যাড অন্স ইন্সটল করতে হবে আপনার মজিলাতে। যার নাম multifox.
#     এই লিংকে ক্লিক করুন। আপনার ব্রাউজারের ভার্সন অনুযায়ী প্রযোজ্য multifox ইন্সটল করুন।
#      আপনার Firefox টি  রিস্টার্ট দিন
#          এখন আপনার প্রখম ফেসবুক আইডিতে লগইন করুন। আর যদি অলরেডি লগইন করেই থাকেন তাহলে পরবর্তি ধাপ অনুসরণ করুন।
#      আপনার দ্বিতীয় ফেসবুক আইডি তে লগইন করার জন্য নিউ ট্যাবে মাউসের রাইট ক্লিক করে “Open in a New Identity Profile”  বা File ক্লিক করে “New Identity Profile” এর মাঝে ক্লিক করুন।

#      নতুন একটি উইন্ড্রো খুলে যাবে। তাতে আপনি আবার ফেসবুক খুলে আপনার দ্বিতীয় আইডির ইমেইল, পাসওয়ার্ড দিয়ে ওপেন করুন আপনার দ্বিতীয় আইডি।
#      একই পদ্ধতি ফলো করে আপনি যত খুশি আইডি ওপেন করুন।
#      এইখানে একটা গোগন জিনিস। যদি আপনি আপনার এই আইডিগুলো হতে লগআউট না হয়ে Firefox বন্ধ করেন। তাহলে পরবর্তিতে যখন ফায়ারফক্স ওপেন করবেন তথন খেয়াল করে দেখবেন যে আপনার প্রথম উইন্ড্রোতে প্রথম ফেসবুক আইডি, দ্বিতীয় উইন্ড্রোতে দ্বিতীয় আইডি….. এই রকম ভাবে ওপেন হবে। কি মজার তাই না।
#      উপরের একই পদ্ধতি অনুসরন করে আপনি অন্যান্য যেকোন সাইটে একাধিক আইডি নিয়ে একই সাথে একই ব্রাউজারে লগইন করতে পারবেন। ধন্যবাদ।

২টি মন্তব্য: