শুক্রবার, ৯ সেপ্টেম্বর, ২০১১

সহজ পদ্ধতিতে সফটওয়ার ইনস্টল


নিজে জেনেছি তাই জানাতে চাই আপনাদের সবাইকে। এটি তিন পর্বের ধারাবাহিক পোস্ট। তবে কোন চিন্তা নাই । কারন এটি নাটক নয় যে কাহিনী জানতে হলে সব কয়েকটি পোস্ট পড়তে হবে।

আমাদের দেশে বেশির ভাগ মোবাইল ব্যবহারকারীর অন্যতম চয়েজ হলো সিমব্রিয়ান অপারেটিং সিস্টেম চালিত নকিয়া মোবাইল ফোন।
বর্তমানে নকিয়া তাদের S60 3rd এবং S60 5th এডিশন মোবাইল গুলোতে খু্বই বিরক্তিকর একটি অপশন যোগ করেছে। আর তা হল যেকোন ‍sis, sisx সফটওয়ার ইনস্টলের সময় সার্টিফিকেট চেক করা। এর ফলে থার্ড পার্টিদের বানানো ‍sis, sisx ফরমেটের কোন সফটওয়ার এই সকল সেটে ইনস্টল করা যায় না।ইনস্টল করতে গেলে এরকম লেখা আসে
i) Certificate expired
ii) Contact application supplier
iii) Unsigned application
iv) Constrained by certificate  
আমি এই সমস্যার সমাধান দেব দুই ভাবে।
প্রথমে আমি আপনাদের সাথে শেয়ার করবো একটি সফটওয়ার যার নাম Free Singer । এখানে একটা ক্লিক করে এটি just click this link ডাউনলোড করুন। সাইজ মাত্র ৪৪.২২ কেবি। ইনস্টল করুন।

Software টি ওপেন করুন। ক্লিক করুন Add task

এবার আপনি ব্রাউজ করে আপনার কাংখিত সফটওয়ারটি দেখিয়ে দিন।

Option থেকে add করুন। তারপর self sign sis এ ok করুন।

তারপর আবার  Option তারপর go.
এখন আপনি আপনার যে ফোল্ডারের সফটওয়ার টি সাইন করেছেন সেখানে গিয়ে দেখেন যে সেই সফটওয়ারের পরে signed নামে আরেকটি সফটওয়ার তৈরী হয়েছে। এটি ইনস্টল দেন দেখবেন আর কোন সমস্যা নেই। এই ভাবে আপনার সমস্ত সফটওয়ার এই ফ্রি সাইনার দিয়ে সাইন করে নিয়ে আপনার সেটে ইনস্টল করুন।

তবে এখানে একটি কথা আছে। যদি এর পরেও দেখেন যে ইনস্টলের সময় উপরের চার নম্বর কথাটি দেখায়। তবে বুঝবেন যে আপনার সফটওয়ারটি আগে অন্য কেউ তার নিজের সেটের জন্য সাইন করেছিল। এমতাবস্তায় আপনি ঐ সফটওয়ার টিকে self sign sis না করে Remove sign করবেন। তারপর আবার তাকে self sign sis করবেন। একটু জটিল হলেও একবার করতে পারলে পরবর্তীতে খুব সহজ মনে হবে।
আমার এই পোস্টটি আপনাদের অনেকের কাছে পুরোনো হতে পারে। তবে আমার পরবর্তী পোস্টটি কিন্তু একদম নতুন। সেটি হলো আমার দ্বিতীয় পদ্ধতি, কিভাবে নকিয়া C5 এর মত নতুন সেট গুলো হ্যাক করবেন। তো চোখ রাখুন পিসিহেলপলাইনবিডির পর্দায়।

সুস্থ্য থাকুন, সুন্দর থাকুন এবং সুন্দর কিছু ভাবুন।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন