মঙ্গলবার, ১৪ ডিসেম্বর, ২০১০

উবুন্টু সম্পর্কিত

বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক বা বিডিওএসএনের উদ্যোগে বাংলাদেশে অবমুক্ত করা হয়েছে ওপেন সোর্সভিত্তিক কম্পিউটার অপারেটিং সিস্টেম উবুন্টুর নতুন সংস্করণ ১০.০৪। বিডিওএসএনের পরিচালক মুনির হাসান উবুন্টুর নতুন সংস্করণটি অবমুক্ত করেন।
বিডিওএসএন কার্যালয়ে আয়োজিত এ অনুষ্ঠানে মুনির হাসান বলেন, 'মাইক্রোসফটের কম্পিউটার অপারেটিং সিস্টেম উইন্ডোজের কোনো স্টার্টার সংস্করণ বাজারে এলে তা কমপক্ষে ৭০০ ডলারে বিক্রি করা হয়, যা আমাদের দেশের প্রেক্ষাপটে এক ব্যক্তির এক বছরের মাথাপিছু আয়েরও বেশি। অপর দিকে ওপেন সোর্সভিত্তিক অপারেটিং সিস্টেম উবুন্টু বিনা মূল্যেই ব্যবহার করা যায়। আবার উইন্ডোজের ক্ষেত্রে ভাইরাসের আক্রমণে কম্পিউটার ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কা থাকলেও উবুন্টুতে এ ধরনের কোনো সম্ভাবনা নেই।'
সাধারণ অপারেটিং সিস্টেমে উবুন্টু কর্তৃপক্ষ ১৮ মাস সমর্থন দিলেও নতুন এই অপারেটিং সিস্টেমে তিন বছর পর্যন্ত সমর্থন পাবেন ব্যবহারকারীরা।
উবুন্টু অপারেটিং সিস্টেমে স্বয়ংক্রিয়ভাবে বাংলা কার্যকর থাকায় ব্যবহারকারীরা বাংলায় অপারেটিং সিস্টেমটি চালাতে পারবেন। www.ubuntu.com/getubuntu ওয়েবসাইট থেকে বিনা মূল্যে উবুন্টু অপারেটিং সিস্টেমটি ডাউনলোড করা যাবে। বিনা মূল্যে উবুন্টু সিডি পেতে www.shipit.ubuntu..পড়স ঠিকানার ওয়েবসাইটে যেতে হবে। এবার 'রিকোয়েস্ট ফর এ উবুন্টু সিডি' লেখা ট্যাবে ক্লিক করতে হবে। 'ক্রিয়েট এ অ্যাকাউন্ট' অপশনের মাধ্যমে একটি অ্যাকাউন্ট তৈরি করে বিনা মূল্যে উবুন্টু সিডির জন্য অনুরোধ পাঠানো যাবে।

মুক্ত অপারেটিং সিস্টেম উবুন্টুর পরবর্তী সংস্করণ ১০.০৪ এর সাংকেতিক নাম প্রকাশ করা হয়েছে। এই সংস্করণের নাম হবে লুসিড লিংকস। উবুন্টুর নামকরণের রীতি অনুযায়ী উবুন্টুর প্রতিটি সংস্করণের সাংকেতিক নাম দুই শব্দের হয়ে থাকে। প্রথম শব্দটি হয় একটি সর্বনাম এবং দ্বিতীয় শব্দটিতে কোনো প্রাণীর নাম ব্যবহার করা হয়। আর শব্দ দুটিতে একই আদ্যাক্ষর ব্যবহার করা হয়। আগের সংস্করণগুলোরও এভাবে নামকরণ করা হয়েছে। যেমন—কারমিক কোয়েলা, জন্টি জ্যাকলপস, হার্ডি হ্যারন ইত্যাদি।
লিংক (Lynk) এক ধরনের বন বিড়ালের নাম। সাধারণত ১০ থেকে ১৩ কেজি ওজনের এই বিড়ালগুলো যুক্তরাষ্ট্রের দক্ষিণ-পশ্চিম অঞ্চলে বাস করে। এ ছাড়া কানাডা ও এশিয়ার কোথাও কোথাও এদের দেখা যায়। লুসিড (Lucid) শব্দটি সাধারণত পরিচ্ছন্ন ও উজ্জ্বল কোনো কিছুকে বোঝাতে ব্যবহার করা হয়।
উবুন্টু নামকরণ-সংক্রান্ত আরও তথ্য জানা যাবে https://wiki.ubuntu.com/DevelopmentCodeNames ঠিকানার ওয়েবসাইটে। এই উইকি পাতায় নিবন্ধন করার পর যে কেউ উবুন্টুর পরবর্তী সংস্করণগুলোর নামকরণের জন্য পরামর্শ দিতে পারে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন